করোনাভাইরাস : সিলেটে ‘হোম কোয়ারেন্টাইনে’ ৪২৪ জন

ডেস্ক নিউজ :: করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে সিলেট বিভাগে ৪২৪ জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই প্রবাসী এবং তাদের পরিবারের সদস্য। এছাড়া সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইন আছেন যুক্তরাজ্য প্রবাসী এক নারী।

মঙ্গলবার রাতে সিলেট বিভাগের ৪ জেলার সিভিল সার্জনদের সাথে আলাপ করে এ তথ্য জানা গেছে। বিভাগের মধ্যে সবচেয়ে বেশি কোয়ারেন্টাইন আছেন সিলেটে। এই জেলায় ২৮৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা প্রেমানন্দ মণ্ডল।

মৌলভীবাজারে ১১৩ জন হোম কোয়ারেন্টাইনে আছেন বলে জানান সেখানকার সিভিল সার্জন ডা. তৌহিদ আহমদ। এছাড়া সুনামগঞ্জে ১৪ জন ও হবিগঞ্জে ৮ জন হোম কোয়ারেন্টাইনে আছেন।

এ পর্যন্ত বাংলাদেশে ১০ জন করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। সর্বশেষ মঙ্গলবার দুজন করোনা আক্রান্ত রোগীর সন্ধানের তথ্য জানানো হয়। আক্রান্তদের সকলেই প্রবাসী ও তাদের স্বজন। ১০ জন আক্রান্ত হলেও দেশে ক্রমেই বাড়ছে সন্দেহভাজন রোগী। এরমধ্যে প্রবাসী অধ্যুষিত হওয়ায় সিলেটকে করোনাভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল জানান, সিলেটের যে ২৮৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাদের বেশিরভাগই প্রবাসী ও তাদের স্বজন।

বিপুল সংখ্যক লোক হোম কোয়ারেন্টাইনে রাখা হলেও এই ব্যবস্থা কতোটা কার্যকর এই নিয়ে প্রশ্ন ওঠেছে। হোম কোয়ারেন্টাইনে যাদের রাখা হচ্ছে তারা হোম কোয়ারেন্টাইনে থাকছেন না বলেও অভিযোগ ওঠছে। তবে সিলেটের সিভিল সার্জন বলছেন, হোম কোয়ারেন্টাইনে যারা আছেন তাদের ব্যাপারে প্রশাসন নজরদারি রাখছে। কেউ কোয়ারেন্টাইনে না থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইনে থাকা দুই ব্যক্তি সুস্থ থাকায় তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এই হাসপাতালটির আবাসিক মেডিকেল অফিসার ডা. সুশান্ত কুমার মহাপাত্র। তবে লন্ডন প্রবাসী এক নারীকে মঙ্গলবার থেকে ওই হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন তিনি।