ছোট সমস্যার বড় সমাধান অধরা থেকে গেছে উন্নয়ন

আনিসুল হক মুন
ব্রীজ আছে, সংযোগ নেই। ব্রীজের উপর দাঁড়িয়ে থাকা বসতবাড়িটি যেন দেশের উন্নয়ন কর্মকর্তাদের উপহাস করছে। এমন দৃশ্য দেখা গেছে সুনামগঞ্জের শাল্লা উপজেলাধীন গ্রাম শাল্লা থেকে আলী নগর- দুর্লভপুর সড়কে।
ব্রীজের নিচ দিয়ে গেছে সাবমার্জেবল রাস্তা। তার পাশে দাড়িয়ে আছে ব্রীজ। সড়কের সাথে ব্রীজের কোন সংযোগ নেই। নির্মাণের চার বছর কেটে গেলেও সড়কের সাথে সংযোগ দেয়া হয়নি ব্রীজটিকে।
জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু নির্মাণ প্রকল্প ২০১৫-১৬ অর্থবছরে ৪নং শাল্লা ইউনিয়নের আলীনগর-দুর্লভপুর খালের উপর ৩০ফুট সেতু নির্মাণে ২৬লাখ ৫৪ হাজার ৩শ’ ৪৩ টাকা ব্যয় করা হয়েছে।
যদিও স্থানীয় লোকজন বলছেন ভিন্ন কথা। এই ধরনের খালে ছোট কালভার্ট দিলেই কাজ হয়ে যেত এত বড় ব্রীজের প্রয়োজন ছিল না। সরকারি টাকা লুটপাটের জন্যেই কালভার্টের জায়গায় ব্রীজ দেয়া হয়।
শাল্লা গ্রামের হীরা রহমানের সাথে কথা হলে তিনি বলেন, গ্রামের মানুষের সাথে কোন পরামর্শ না করে এই কাজ করা হয়েছে এজন্য এই অবস্থা। কালর্ভাটের জায়গায় সেতু নির্মাণ করেছে।
শাল্লা গ্রামের মোহন মিয়া বলেন, ব্রীজ দাড়িয়ে আছে, পাশ দিয়ে সড়ক চলে গেছে, এখানে তো আর কোন দিন সংযোগ হবে না। ব্রীজটি আজীবন এভাবেই থাকবে।
একই দৃশ্য দেখা গেছে শাল্লা ইউনিয়নের গরমখালী হাওরে। একই অর্থবছরে সমান অর্থ ব্যয়ে নির্মাণ করা হয়েছে ব্রীজ। দেখা গেছে ওই ব্রীজটিও সড়ক সংযোগ পায়নি। ব্রীজের নিচ দিয়েই চলাচল করছে মানুষজন।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আজিজুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, আমি এক বছর পূর্বে শাল্লায় যোগদান করেছি। আর এ ব্রীজগুলো আমার আগে নির্মাণ করা হয়েছে। জানি না কি পরিকল্পনায় তা করা হয়েছে। তবে যেসব ব্রীজে সড়ক সংযোগ করা হয়নি, সেগুলোতে সংযোগ দেয়ার কাজ চলমান আছে।