দিরাইয়ে গৃহহীনদের পুনর্বাসনে ভূমি পরিদর্শনে জেলা প্রশাসক

 

বিশেষ  প্রতিনিধি : “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। প্রথম পর্যায়ে সুনামগঞ্জ জেলায় ৩৯০৮টি পরিবারের জন্য বরাদ্দ পাওয়া গেছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ “ক” শ্রেণির পরিবার পুনর্বাসনের লক্ষ্যে পরিবার প্রতি ০২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান পূর্বক ১ লক্ষ ৭১ হাজার টাকায় নির্মিতব্য দুই কক্ষ বিশিষ্ট (রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউটিলিটি স্পেসসহ) ঘর নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার ২২ অক্টোবর দিনব্যাপী দিরাই উপজেলার রাজানগর ইউনিয়ন এবং চরনারচর ইউনিয়নে বিভিন্ন স্থানে দুইশতাধিক ভূমি ও গৃহহীন পরিবারের জন্য গৃহনির্মাণের লক্ষ্যে সরেজমিন ভূমি পরিদর্শন করেন জেলা প্রশাসক, মোহাম্মদ আব্দুল আহাদ। এসময় তিনি প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সাথে কথা বলেন এবং তাদের বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন।

পরিদর্শনকালে দিরাই উপজেলা নির্বাহী অফিসার মো: সফি উল্লাহ, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার জহিরুল আলম,সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা; সার্ভেয়ারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুজিববর্ষে জনগণকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১ লক্ষ গৃহহীন পরিবারকে প্রদান করা হবে ‘দুর্যোগ সহনীয় ঘর’। প্রতিটি ঘরের মূল্য ১,৭১,০০০/= টাকা হিসেবে সুনামগঞ্জ জেলায় “জমি নেই, ঘর নেই”- শিরোনামে “ক” শ্রেণির ভূমিহীনদের মাঝে আশ্রয়ন প্রকল্পের আওতায় যাচাই-বাছাই পূর্বক গৃহ প্রদান করা হবে।