দিরাইয়ে ফ্রি টেলিমেডিসিন সেবার উদ্বোধনঃঘরে বসেই পাবেন বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা

 

দিরাই প্রতিনিধিঃকরোনাভাইরাসের কারণে ঘরে থাকা মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে দেশ ফাউন্ডেশন ও গ্রো ফাউন্ডেশনের উদ্যোগে  ‘কল ফর লাইফ’ (ভার্চুয়াল হেলথ কেয়ার সেন্টার) নামে বিনামূল্যে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে।

সোমবার (১৮ মে) বেলা ১২টায় সুনামগেঞ্জর দিরাই উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা। দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফি উল্লাহর সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের পরিচালনায় উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান, আরএমও ডা. সুমন রায় চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন দিরাই পৌর মেয়র মোশাররফ মিয়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আছাব উদ্দিন সরদার, সহসভাপতি অ্যাডভোকেট সোহেল আহমদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট অভিরাম তালুকদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, ইউপি চেয়ারম্যান রেজুয়ান খান, প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী, কোষাধ্যক্ষ প্রশান্ত সাগর দাস, অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোশাহিদ আহমদ, গ্রো ফাউনেইশনের সুজিত চক্রবর্তী, আনাস মাহমুদ প্রমুখ।
কল ফর লাইফ’র প্রধান সমন্বয়কারী ডা. মমতাজুল হাসান জানান, করোনা ভাইরাসের কারণে সাধারণ মানুষের মাঝে ডাক্তার ভীতি সৃষ্ঠি হয়েছে। মানুষজন হাসপাতালে আসতে চাইছেন না। তাদের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে “কল ফর লাইফ” নামে টেলিমেডিসিন সেন্টার চালু করা হয়েছে। সপ্তাহে ৭ দিনই সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত ৩২ জন বিশেষজ্ঞ ডাক্তার স্বাস্থ্য সেবা দিয়ে যাবেন। ফোন করে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে রোগী তার সমস্যার কথা জানানোর পর, ফিরতি ম্যাসেজের মাধ্যমে রোগীর মোবাইলে ব্যবস্থাপত্র পাঠানো হবে।
প্রধান আইটি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের পুত্র ও গ্রো ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী সৌমেন সেনগুপ্তের উদ্যোগে এ সেবাটি চালু করা হয়েছে। সেবাটি গ্রামের মানুষের কাছে সহজে পৌঁছে দেওয়ার জন্য আমরা কাজ করছি। স্বাস্থ্য সেবা পেতে আমাদের কাছে ফোন দিলে সেবা গ্রহণকারীর মোবাইল থেকে কোন টাকা নেওয়া হবে না, এটা সম্পুর্ণ ফ্রী।