দিরাই-শাল্লায় দেশের সর্ববৃহৎ টেলিমেডিসিনের সেবা উদ্বোধন আজ

 

বিশেষ প্রতিবেদক: সুনামগঞ্জের দিরাই – শাল্লা উপজেলায় দেশের সর্ববৃহৎ টেলিমেডিসিন সেবা ‘ কল ফর লাইফ ‘ এর যাত্রা শুরু হচ্ছে  আজ সোমবার । দেশ ফাউন্ডেশন এবং গ্রো ফাউন্ডেশন এর যৌথ ব্যবস্থাপনায় দেশের সর্ববৃহৎ টেলিমেডিসিন সেবাটির উদ্যোক্তা প্রকৌশলী সৌমেন সেনগুপ্ত। আজ সোমবার সকাল ১১ ঘটিকায় স্থানীয় সাংসদ ড. জয়া সেনগুপ্ত টেলিমেডিসিন সেবাটির উদ্ভোধন করার কথা রয়েছে। দেশের যে কোনো মোবাইল ফোন অপারেটর থেকে ০৯৬০৬৮৮৮৪৪৪ নম্বরে কল করে সেবাটি প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত পাওয়া যাবে। কল ফর লাইফ এর প্রস্তুতি নিয়ে হাওর প্রতিদিনের সাথে কথা বলেছেন উভয় ফাউন্ডেশনের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কল ফর লাইফ এর প্রধান সমন্বয়কারী ডা.মমতাজুল হাসান বলেন, আমরা দেশের সর্ববৃহৎ মেডিকেল টীম গঠন করেছি দেশের বিভিন্ন জায়গা থেকে বিশেষজ্ঞ ডাক্তার গণ আমাদের সাথে যুক্ত হয়েছেন আমরা চাই সবার মধ্যে যে ডাক্তার ভীতি আছে তা দূর করে গ্রামের প্রতিটা মানুষ আমাদেরকে পরিবারের অংশ মনে করুক তাদের যেকোনো চিকিৎসা সম্পর্কিত পরামর্শের জন্য আমাদের হট লাইন নম্বরে যোগাযোগ করলে আমরা তাদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করব।

কল ফর লাইফ টেলিমেডিসিনের সেবাটির প্রধান আই টি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, গ্রো ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রকৌশলী সৌমেন সেনগুপ্তর উদ্যোগে দেশের সর্ববৃহৎ ডিজিটাল টেলিমেডিসিন এ কাজ করতে পেরে অত্যন্ত সৌভাগ্যবান মনে করছি, আমরা চেষ্টা করেছি গ্রামের মানুষ গুলোর কাছে সেবা টি সহজ ভাবে উপস্থাপনের, প্রয়োজনে আরো জনবান্ধব করার জন্য পরিবর্তন আনা হবে ।

দেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ মাশুক হাসান বলেন, সুনামগঞ্জের দিরাই এবং শাল্লা উপজেলায় টেলিমেডিসিনের সেবাটি আরম্ভ করতে পারাই আমরা আনন্দিত। আমাদের লক্ষ্য করোনা র দুঃসময়ে হাওর বাসীর পাশে থাকা। আমার পর্যায়ক্রমে সারা দেশে সেবাটি ছড়িয়ে দেয়া হবে।ম গুলো কাজে লাগিয়ে ডিজিটাল পদ্ধতিতে গ্রামের মানুষকে অভ্যস্থ করে তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে । ইতোমধ্যে গত বছর দেশে প্রথম বারের মতো পরীক্ষমূলক ভাবে ঢাকা থেকে দিরাই ভিডিও কনফারেন্স এর মাধ্যমে চিকিৎসা সেবা এবং স্বয়ংক্রিয় ভাবে রোগীর হাতে বাবস্থাপত্র পৌঁছে দেয়া কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে।