শাল্লা ফায়ার সার্ভিস ভবন নির্মাণে দুর্নীতির প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি

ডেস্ক নিউজঃ

সুনামগঞ্জের শাল্লা ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণে অনিয়ম-দুর্নীতির প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। স্টেশনটি নির্মাণের আগেই প্রধানমন্ত্রীকে দিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করার বিষয়টি সঠিক হয়নি বলে মন্তব্য করেছেন তদন্ত কমিটির কর্মকর্তারা।

প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত শাল্লা ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণে অনিয়ম-দুর্নীতির সংবাদ গত ৫ নভেম্বর সমকালে প্রকাশিত হয়।

সংবাদ প্রকাশের পর বিষয়টি তদন্তের জন্য জেলা প্রশাসকের উদ্যোগে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়। কমিটির প্রধান করা হয় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক অতিরিক্ত জেলা প্রশাসক এমরান হোসেনকে। এই কমিটি তদন্ত শেষে এই ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণে অনিয়মের তথ্য তুলে ধরে। তদন্ত কমিটির রিপোর্টে উল্লেখ করা হয়, ঠিকাদার ও কর্তৃপক্ষের গাফিলতির কারণে শাল্লা ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণে বিলম্ব হচ্ছে। এই ফায়ার সার্ভিস ৪০ ভাগ নির্মাণ হওয়ার পর ৮০ ভাগ বিল ঠিকাদারকে দেওয়া হয়। স্টেশনটির নির্মাণকাজ শেষ হওয়ার আগেই কাজ শেষ হয়েছে দাবি করে ২০১৮ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রীকে দিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসকের উদ্যোগে হওয়া তদন্ত কমিটির রিপোর্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রদান করার পর গণপূর্ত মন্ত্রীর নির্দেশে সোমবার নির্মিতব্য শাল্লা ফায়ার সার্ভিস স্টেশন দেখতে আসেন ১৫৬ ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের প্রকল্প পরিচালক রেজওয়ানুল হুদা। তিনি নির্মিতব্য শাল্লা ফায়ার সার্ভিস স্টেশন ঘুরে দেখেন।

এ বিষয়ে রেজওয়ানুল হুদা বলেন, ‘নির্মিতব্য এই ফায়ার সার্ভিস স্টেশন আগামী ১০ দিন পর উদ্বোধন করা যাবে কিনা, প্রশ্ন করলে, আমি বলব কমপক্ষে আরও দুই মাস লাগবে। সরেজমিনে কাজটি দেখে আমারও মনে প্রশ্ন জেগেছে, এতগুলো ফায়ার সার্ভিস স্টেশনের কাজ হচ্ছে, এটি কেন নির্মাণের আগেই উদ্বোধন করতে হলো। বিষয়টি তদন্তের দায়িত্ব আমার কাছে দেওয়ার পর অনেক খুঁজেছি এই বিষয়ে কোনো অফিস আদেশ আছে কিনা, বা কে এটি উদ্বোধন করার অফিস আদেশ দিল, কোনো লিখিত কাগজ পাইনি। ৪০ ভাগ কাজ শেষ করে ৮০ ভাগ কাজ শেষ করার বিল দেওয়ার বিষয়ে এখনও কাগজপত্রে তথ্য পাইনি। এটি বের করতে হলে যে সময়ে ৮০ ভাগ বিল দেওয়া হয়েছে, সেই সময়ের কাজের অগ্রগতি প্রতিবেদন জানতে হবে।

প্রসঙ্গত, প্রায় দুই কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জের শাল্লা ফায়ার সার্ভিস স্টেশনের কাজ ২০১৬ সালে শুরু হয়ে ২০১৮ সালে শেষ হওয়ার কথা থাকলেও এখনও অনেক কাজ বাকি রয়েছে। এ অবস্থায় গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীকে দিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ভবনের উদ্বোধন করা হয়।