সিলেট -ঢাকাসহ ৬ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়

নিজস্ব প্রতিবেদক

আগামী ৬ ঘণ্টার মধ্যে ঢাকাসহ ৬ অঞ্চলের উপর দিয়ে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর পৌনে ১টার দিকে জরুরিভিত্তিতে এ সতর্কবার্তা জানানো হয়েছে।

ওই বার্তায় বলা হয়, আগামী ৬ ঘণ্টার মধ্যে ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা ও কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে রোববার রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা, ঢাকা, ফরিদপুর, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মসিংহ, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং সিলেট উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত হলো বন্দর এলাকা নিম্নচাপের সমতুল্য তীব্রতর একটি ঝড়, যার গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬১ কিলোমিটার বা একটি কালবৈশাখী ঝড়। এতে নৌ যান ডুবে যাওয়ার বা নিপতিত হওয়ার সম্ভাবনা থাকে। ৬৫ ফুট বা তার কম দৈর্ঘ্য বিশিষ্ট নৌ-যানকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে হবে।

দেশের অন্য জায়গায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

১ নম্বর নৌ সতর্ক সংকেত হলো বন্দর এলাকা ক্ষণস্থায়ী ঝড়ো আবহাওয়ার কবলে নিপতিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগের কালবৈশাখীর ক্ষেত্রেও এ সংকেত দেখানো হয়। এ সংকেত আবহাওয়ার চলতি অবস্থার ওপর সতর্ক রাখারও তাগিদ দেয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১২৮ বার