জামালগঞ্জে সোনার বাংলা উপ-স্বাস্থ্য কেন্দ্র নব-নির্মিত ভবণ উদ্ভোধন

জামালগঞ্জ, প্রতিনিধিঃ  

সুনামগঞ্জের জামালগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক নামকরণকৃত সোনার বাংলা উপস্বাস্থ্য কেন্দ্রের’ নবনির্মিত ভবন উদ্বোধন করা হয়েছে। স্বাধীনতার ৪৮ বছর পর এই উপস্বাস্থ্যকেন্দ্রটি আলোর মুখ দেখায় এলাকাবাসীর প্রাথমিক চিকিৎসা সেবার শুভ সূচনা হলো।

কয়েক বছর আগে চিকিৎসক ও কর্মচারী সংকটের কারণে উপস্বাস্থ্য কেন্দ্রটির কার্যক্রম প্রায় বন্ধ হওয়ার পথে ছিল। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সোনার বাংলা উপস্বাস্থ্য কেন্দ্রটির সীমানা প্রাচীর ও ভবন নির্মাণের জন্য স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এবং সুনামগঞ্জ সিভিল সার্জন বরাবরে আবেদন করেন।

আবেদনের পর পুনঃসংস্কারের মাধ্যমে তা চালু করে দ্রুত ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তিনি অনুরোধ জানান। পরে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন স্বাস্থ্য মন্ত্রণালয়ে হাসপাতালটি দ্বিতল ভবনসহ ১০ শয্যাবিশিষ্ট হাসপাতাল করার জন্য অনুরোধ জানান। তারই প্রেক্ষিতে ৪৮ বছর পর সোনার বাংলা উপস্বাস্থ্যকেন্দ্র চালু হল।

শনিবার সন্ধ্যায় প্রধান অতিথি সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ও বিশেষ অতিথি সুনামগঞ্জ-সিলেট আসনের সংরক্ষিত এমপি শামীমা আক্তার খানম নবনির্মিত ভবনের উদ্ভোধন করেন।

এ উপলক্ষে জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লের আয়োজনে সদর ইউনিয়নের কালাগুজা গ্রামে উপস্বাস্থ্য কেন্দ্র প্রাঙ্গণে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিসর চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন ডা. আশুতোষ দাস, জামালগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ আল আজাদ, ধর্মপাশা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রোকন ও জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. নিয়াজ মোর্শেদ তালুকদার ও স্বাস্থ্য সহকারী আবুল কালাম আজাদের যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জামালগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ সাইফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি করুণা সিন্ধু তালুকদার, সাধারণ সম্পাদক এম নবী হোসেন, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা এডভোকেট আসাদ উল্লাহ্ সরকার, সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জিতেন্দ্র তালুকদার পিন্টু, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মুবিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ স¤পাদক কাজী আশরাফুজ্জামান, ফেনারবাঁক ইউপি আওয়ামী লীগের সভাপতি নূরুল হুদা চৌধুরী খোকন প্রমুখ।

উল্লেখ্য, এলাকার বিশিষ্ট ব্যাক্তিত্ব মরহুম সাফিজ উদ্দিন সরকার এই উপ-স্বাস্থ্য কেন্দ্রের নামে ৩৬ শতাংশ জায়গা দান করেন বলে তার পারিবারিক সূত্রে জানা যায়।