শাল্লায় তলিয়েছে ৫শ কেয়ার জমির ধান

শাল্লা প্রতিনিধিঃ

উজানের পানি নেমে এসে দাড়াইন নদীর পানি বৃদ্ধির কারণে ৫ শত কের বোরো ফসলের জমি তলিয়ে গেছে শাল্লায়।
সোমবার বেলা আড়াই টায় উপজেলার শাল্লা ইউনিয়নের বেড়িবাঁধের বাহিরের বাঘার বন হাওরে নদীর পানি উপছে প্রবেশ করেছে। সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব, ভাইস চেয়ারম্যান দিপু রঞ্জন দাস, কৃষি অফিসের লোকজন ঘটনা স্থলে যান। কিন্তু পানির প্রবল স্রোতের কারনে
বাঁধ রক্ষার শেষ চেষ্টা করা সম্ভব হয়নি।
চোখর সামনে তাদের সারা বছরের স্বপ্ন পানিতে তলিয়ে যেতে দেখে কৃষকরা নির্বাক । এই হাওরে ৮০ ভাগ জমি ছিল দামপুর গ্রামবাসীর বাকী ২০ ভাগ খল্লি গ্রামের।

সোমবার ও দাড়াইন নদীতে প্রায় ৪ ইঞ্চি পানি বৃদ্ধি পেয়েছে। আগামী ২ /৩ দিন এই হারে পানি বৃদ্ধি হলে
উপজেলার ছোট ছোট আরো বেশ কয়েকটি হাওর তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। এই সব হাওরগুলো হল শাল্লা সদর নিকটবর্তী জোয়ারিয়া , কৌইয়া,কোনারবন, পুইট্টা, নাইপতার চর,। এতে প্রায় ২ হাজার একর বোরো ফসলী জমি তলিয়ে যাবে।
এনিয়ে কথা হয় ভাইস চেয়ারম্যান দিপু রঞ্জন দাসের সাথে তিনি বলেন, বাঘা বন হাওরটিকে রক্ষা করা যায়নি। নদীর পার নিচু হওয়ায় পানির প্রবল চাপে বাধ ভেঙে যায়। এতে প্রায় ৪/৫ কের জমি ছিল বলে এলাকার কৃষকরা জানিয়েছেন বলে তিনি বলেন।

কথা হয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পাউবো সভাপতি মোঃ আবু তালেবের সাথে , তিনি জানান নদীর পানি দ্রুত বৃদ্ধি এবং প্রচন্ড বাতাসে বেড়িবাঁধের বাহিরে বাঘা বন নামে নিচু হাওরটি পানিতে তলিয়ে যায়। আমরা হাওরটি রক্ষার জন্য সর্বাত্মক চেষ্টা করেছি কিন্তু রক্ষা করতে পারিনি। এঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেন।