শাল্লায় পূঁজা মন্ডপে আনসার নিয়োগে উৎকোচের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি-

সুনামগঞ্জের শাল্লায় শারদীয় দূর্গা পূঁজা উপলক্ষে পূঁজা মন্ডপে নিরাপত্তার কাজে আনসার ভিডিপি সদস্য নিয়োগে উৎকোচ আদায়ের অভিযোগ উঠেছে উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তার বিরুদ্ধে। নাম প্রকাশে অনিচ্ছুক প্লাটুনভূক্ত কয়েকজন আনসার সদস্য জানান- দূর্গা পূঁজায় আনসার সদস্যদের নিরাপত্তার কাজে নিয়োজনের জন্য সদস্যদের নামের তালিকা প্রণয়নে ১হাজার টাকা হারে উৎকোচ নিচ্ছেন উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ জুয়েল মিয়া। অন্যদিকে ওই অভিযোগ অস্বীকার করেছেন উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার ৪টি ইউনিয়নে ৪জন আনসার কমান্ডারের মাধ্যমে পূঁজা মন্ডপের নিরাপত্তা কাজে সদস্যদের তালিকা তৈরী করার জন্য বিভিন্ন আনসার সদস্যদের কাছ থেকে ১হাজার টাকা হারে উৎকোচ নিচ্ছেন ওই কর্মকর্তা। গোপন সূত্রে জানা যায়, যেসব আনসার সদস্য ১হাজার টাকা উৎকোচ দিতে পারছেনা তাদের নাম ওই তালিকায় নেয়া হচ্ছে না।
পূঁজায় আনসার সদস্যদের নিরাপত্তা কাজে উৎকোচের বিষয়ে জানতে চাইলে, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ জুয়েল মিয়া জানান- আমার উপর যে অভিযোগটি উঠেছে তা সত্য নয়। তবে আমার নাম ভাঙ্গিয়ে যদি কেউ টাকা নিয়ে থাকে আমি তার ব্যবস্থা নিবো।
অপরদিকে শাল্লা উপজেলার সাবেক উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোঃ ওয়াহাব মিয়া গত মার্চ মাসের উপজেলা নির্বাচনে দায়িত্ব পালন করা আনসার সদস্যদের পাওনা টাকা পরিশোধ না করেই অন্যত্র বদলী হয়েছেন। ফলে বিপাকে পড়েছে অসহায় আনসার সদস্যগণ।
উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার ৪টি ইউনিয়নে মোট ৩৩টি পূঁজা মন্ডপে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেইলক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল-মুক্তাদির হোসেন এরই মধ্যে পুলিশ প্রশাসন ও আনসার বাহিনীকে নিরাপত্তার জন্য কঠোর অবস্থানের নির্দেশ দিয়েছেন।
(পর্ব-১)