সিন্ডিকেটর অভিযোগ এনে শাল্লায় পিআইসির সভা বয়কট করলেন চার ইউনিয়ন চেয়ারম্যান

 

শাল্লা প্রতিনিধিঃ

এসও এবং ইউএনও সিন্ডিকেটের মাধ্যমে পিআইসি বন্টনের অভিযোগ এনে শাল্লায় হাওর রক্ষা বাঁধের কাজের(পিআইসি) সভা বয়কট করলেন উপজেলার চারটি ইউনিয়নের চেয়ারম্যান।

সকাল ১১ টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সভা শুরু হলে চেয়ারম্যানদের মতামত না নিয়ে পিআইসি তালিকা গঠন করা হয়। এসময় চারটি ইউনিয়নের চেয়ারম্যান এই সভা বয়কট করেন।

তারা হলেন, আটগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম আজাদ, হবিবপুর ইউনিয়নের চেয়ারম্যান বিবেকানন্দ মজুমদার বকুল, বাহাড়া ইউনিয়নের চেয়ারম্যান বিধান চৌধুরী, শাল্লা ইউনিয়নের চেয়ারম্যান জামান চৌধুরী।

চেয়ারম্যানদের অভিযোগ, প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেন ও পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী(এসও) আব্দুল কাইয়ুম গোপনে টাকার বিনিময়ে সিন্ডিকেট করে তালিকা তৈরি করেছে। যা নীতিমালার বহির্ভুত।

কমিটির সকল সদস্য ও উপদেষ্টাদের মতামতের ভিত্তিতে প্রকৃত কৃষকদের নিয়ে পিআইসি গঠন করতে হয়। কিন্তু তা না করে টাকার বিনিময়ে কৃষক ছাড়াই পিআইসি তালিকা করা হয়েছে। আর প্রত্যেকটি ইউনিয়নে তারা সিন্ডিকেট তৈরি করে রাতের আঁধারে পিআইসি তালিকা তৈরি করেছে। তাদের এই দুর্নীতির সাথে একমত পোষন না করে সভা বয়কট করেছেন বলে চেয়ারম্যানরা জানান।

তারা আরো বলেন, স্ব স্ব ইউনিয়নের চেয়ারম্যানরা তার এলাকার হাওরের খবর ভালো বলতে পারে কিন্তু তা না করে চেয়ারম্যানদের বায়ে ফেলে টাকার বিনিময়ে কমিটি করা হয়েছে।

আটগাও ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম আজাদ জানান, হাওর রক্ষা বাঁধের কাজের (পিআইসি) তালিকা সিন্ডিকেটের মাধ্যমে তৈরি করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে দালালের মাধ্যমে লাখ লাখ টাকা ঘুষ নিয়ে প্রকল্প তালিকা গঠন করা হয়েছে । নিয়ম অনুযায়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল সদস্যদের মতামত নিয়ে প্রকল্প তৈরি করতে হয়। কিন্তু তা না করে দু’জন ব্যাক্তির নির্দেশেই এমন দুর্নীতি চলছে। তাই দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতেই সভা থেকে আমাদেরকে চলে যেতে বলা হয়। তাই আমরা পিআইসির সভা বয়কট করেছি। এখন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের কাছে আমরা চার চেয়ারম্যান এই দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাবো।

শাল্লা ইউনিয়নের চেয়ারম্যান জামান চৌধুরী বলেন,আমরা সিন্ডিকেটের বিরুদ্ধে প্রতিবাদ করে সভা ভয়কট করেছি।আমরা চেয়ারম্যান অথচ আমরাই জানি না আমাদের ইউনিয়নের কাতের নিয়ে পিআইসি গঠন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেন বলেন, চেয়াম্যানরা পিআইসির সভায় আসেনি। সভায় না এসে কিভাবে বয়কট করা হয় সেটা আমি জানি না