শাল্লায় এইচএসসি’র পাশের হার ৬৮.৭৩ শতাংশ

নিজস্ব প্রতিনিধি-

সুনামগঞ্জের শাল্লা উপজেলায় এ বছর তিনটি কলেজ থেকে ৫৩১জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে। এরমধ্যে ৩৬৫জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। অকৃতকার্য হয়েছে ১৬৬জন শিক্ষার্থী। উপজেলার তিনটি কলেজের গড় পাশের হার ৬৮.৭৩ শতাংশ। তবে পাশের হারে তিনটি কলেজের মধ্যে ৭৪.৫০ শতাংশ রেসাল্টে এগিয়ে রয়েছে ভাটিবাংলা কলেজ এবং ৬০ শতাংশ ফলাফলে পিছিয়ে রয়েছে সাউধেরশ্রী স্কুল এন্ড কলেজ। ৬৯.২৮ শতাংশ ফলাফল নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে শাল্লা সরকারি ডিগ্রি কলেজ।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায় এ বছর শাল্লা সরকারি ডিগ্রি কলেজ থেকে মানবিক, বিজ্ঞান ও ব্যাবসা শিক্ষায় মোট ৪২০জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে। এরমধ্যে মানবিক বিভাগে ৩৭৪জনের মধ্যে ২৪৮জন শিক্ষার্থী, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ জনের মধ্যে ৩টি জিপিএ- ৫ সহ মোট ৩৮জন শিক্ষার্থী এবং ব্যাবসায় শিক্ষা বিভাগ থেকে ৭জনের মধ্যে ৫জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। সব মিলিয়ে শাল্লা সরকারি ডিগ্রি কলেজের পাশের হার দাড়িয়েছে ৬৯.২৮ শতাংশ।
ভাটিবালা কলেজ থেকে এবছর শুধুমাত্র মানবিক বিভাগ থেকে ৫১জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে ৩৮জন শিক্ষার্থী কৃতকার্য হয়। এছাড়া সাউধেরশ্রী স্কুল এন্ড কলেজ থেকে মানবিক বিভাগে ৬০জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে ৩৬জন শিক্ষার্থী পাশ করে।
এইচএসসি’র এরূপ ফলাফলের বিষয়ে জানতে চাইলে শাল্লা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুস শহীদ জানান, এবছর এইচএসসি’তে যে ব্যাচটি পরীক্ষা দিয়েছে তা গত ২০১৭ সালের অকাল বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের শিক্ষার্থীরাই ভর্তি হয়েছিল। ফলে তারা আর্থিক কারণে অনেক শিক্ষার্থী নিজে কাজ করে পড়াশুনা করেছে, আবার অনেকে শহরে গিয়ে বিভিন্ন কাজ করে পড়ালেখা চালিয়েছে। তাই এবছরের ফলাফল কিছুটা খারাপ হয়েছে।