শাল্লায় এডিস মশার বিরুদ্ধে প্রচারে হাওর পাড়ের বাউল শিল্পীগোষ্টি

ফখরুল ইসলাম-

‘আর নয় ডেঙ্গু জ্বরের ভয়, সচেতনতাই করবে জয়’ শিরোনামটিকে প্রতিপাদ্য করে সুনামগঞ্জের শাল্লায় এডিস মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু জ্বর থেকে বাঁচার জন্য হাওর পাড়ের বাউল শিল্পীগোষ্টি, শাল্লা গানে গানে এক গণ সচেতনতামূলক প্রচারাভিযান ও কনসার্টের আয়োজন করে। শনিবার (১৭আগষ্ট) বেলা ২টায় উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও মনোজ্ঞ কনসার্ট অনুষ্ঠিত হয়।
উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক কালীপদ রায়ের পরিচালনায় ও হাওর পাড়ের বাউল শিল্পীগোষ্টি, শাল্লার সভাপতি বাবুল চন্দ্র দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ উপস্থিত ছিলেন।
এছাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান অমিতা রাণী দাস, অ্যাড. দিপু রঞ্জন দাস, উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মামুনুর রহমান, শাল্লা থানার অফিসার ইনচার্জ মোঃ আশরাফুল ইসলাম, ৩নং বাহাড়া ইউপি চেয়ারম্যান বিধান চন্দ্র চৌধুরী ও শাল্লা ইউপি চেয়ারম্যান জামান চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আলোচনা পর্ব শেষে সংগঠনের বাউল শিল্পীবৃন্দ এডিস মশার আক্রমণ থেকে বাঁচতে বিভিন্ন রকমের সচেনতামূলক গান পরিবেশন করেন।
কনসার্টের শুরুতেই একটি সমবেত গান পরিবেশিত হয়। পরে বাউল গফ্ফার শাহ্, ওদুদ সরকার, বাবুল মিয়া, আল আমিন সরকার, রথীন্দ্র চন্দ্র দাস, হারুন চিশতী, মিঠুন সরকার এডিস মশা ও ডেঙ্গু জ্বর থেকে রক্ষায় পরিষ্কার পরিচ্ছন্নতাকে প্রাধান্য দিয়ে বিভিন্ন গান পরিবেশন করেন।
শিল্পীবৃন্দকে বাদ্যযন্ত্র তবলায় ওস্তাদ ইন্দ্রজিৎ দাস, ঢোলে তোয়াহেদ মিয়া, মঞ্জুরিতে রুবেল মিয়া, ডুগিতে গাজী নুরুল আমিন ও হারমোনিয়ামে কালীপদ রায় সহযোগিতা করেন।