তৈরি হচ্ছে জেলার ১ লক্ষ ৭০ হাজার কৃষকের ডাটাবেজ

ডেস্ক নিউজ:

সুনামগঞ্জ জেলার ১ লক্ষ ৭০ হাজার কৃষকের ডিজিটাল ডাটাবেজ তৈরি হচ্ছে বলে জানিয়েছেন সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ। বুধবার বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলার মল্লিকপুর এলএসডিতে অভ্যন্তরীণ আমন সংগ্রহ ২০১৯-২০২০ এর আওতায় ধান সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
সংশ্লিষ্ট সূত্র জানায়, পুরো সিলেট বিভাগের কৃষকদেরকে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসতে চাইছে সরকার। এ লক্ষ্যে এ বিভাগের চারটি জেলার কৃষকদের ডাটাবেজ (তথ্যসম্ভার) করা হচ্ছে। ‘ডিজিটাল সিলেট বিভাগ’ প্রকল্পের আওতায় তৈরি হচ্ছে এ ডাটাবেজ। ডিজিটাল সিলেট বিভাগ গড়ে তুলতে এ বিভাগের কৃষকদের ডাটাবেজ তৈরির কার্যক্রমও শুরু হয়েছে। ইতিমধ্যে মৌলভীবাজার জেলার সকল কৃষকের ডাটাবেজ তৈরি হয়েছে। সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার ডাটাবেজ তৈরির কার্যক্রম চলমান রয়েছে।
জানা গেছে, এ ডাটাবেজ হয়ে গেলে বিভিন্ন ধরনের কৃষি সেবা কৃষকদের ফোনের মাধ্যমেই প্রদান করা সম্ভব হবে। এছাড়া কৃষক ৩৩৩১ নম্বরে ফোন করে তার এলাকার উপ-সহকারী কৃষি কর্মকর্তার সাথে কথা বলে কৃষি সহায়তা নিতে পারবেন। পরীক্ষামূলকভাবে এ প্রক্রিয়া শুরু করে সফলতাও মিলেছে।
আমন ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শাহিনুর রেজার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, সুনামগঞ্জের ১ লক্ষ ৭০ হাজার কৃষকের ডাটাবেজ করা হচ্ছে। আগামীতে এই ডাটা অনুযায়ী সরকারি ধান ক্রয় করা হবে। তিনি জানান, কৃষকের কথা চিন্তা করে এই প্রথম বারের মতো রুপা আমন ধান সংগ্রহের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।
বিভাগীয় কমিশনার আরো বলেন, আমন ধান সংগ্রহে কৃষক নির্বাচনে সতর্ক থাকতে হবে। যারা প্রকৃত কৃষক তাদেরকে নির্বাচন করতে হবে। কৃষক ছাড়া যাতে কেউ গুদামে ধান দিতে না পারে, সেদিকে লক্ষ রাখতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ সফর উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন নাহার রুমা, জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জাকারিয়া মুস্তফা, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম, বিশিষ্ট ব্যবসায়ী মো. জিয়াউল হক, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, ভাইস চেয়ারম্যান অ্যাড. আবুল হোসেন প্রমুখ।
উল্লেখ্য, অভ্যন্তরীণ আমন সংগ্রহ ২০১৯-২০২০-এর আওতায় সদর উপজেলা ১১৬৫ মে.টন এবং জেলায় ৮১১৮ মে.টন ধান সংগ্রহ করা হবে।